বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন

গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতে লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুলের দিনব্যাপি পিঠা উৎসব

রিপোটারের নাম / ২৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩

স্টাফ রিপোর্টার: গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্য ধরে রাখতে লক্ষ্মীপুরে আয়োজন করা হয়েছে দিনব্যাপী ব্যতিক্রমধর্মী পিঠাপুলির উৎসব। অর্ধশতাধিক স্টল নিয়ে বিভিন্ন পিঠার পসরা সাজিয়ে বসেছেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থীবৃন্দ। এতে দেড় শতাধিক বিভিন্ন প্রকারের পিঠা স্থান পায়।
শনিবার সকালে লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজ ক্যাম্পাস সংলগ্ন মাঠে দিনব্যাপি পিঠাপুলির উৎসব শুরু হয়। চলে বিকাল পর্যন্ত। এতে প্রায় ৫হাজার শিক্ষার্থী ও অভিভাবক অংশগ্রহন করেছেন বলেন জানান বিদ্যালয় কর্তৃপক্ষ।
ফিতা কেটে পিঠা উৎসব উদ্বোধন করেন লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মুকবুল আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশাল চীপ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট জহির উদ্দিন।
প্রতিষ্ঠানটির অধ্যক্ষ প্রফের রফিকুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা কৃষি বিপণন অধিদপ্তরের মার্কেটিং কর্মকর্তা মোঃ মনির হোসেন, প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ মোঃ হাবিবুর রহমান সবুজ প্রমুখ।
পিঠা উৎসবে স্থান পেয়েছে জিরা পিঠা, ভাপা, নকশি, চিতই, পাঠিসাপটা, জামাই বরণ পিঠা, ডাল ও তালের পিঠাসহ দেড় শতাধিক পিঠার সমারাহ। উৎসবে ভিড় জমান জেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। এমন আয়োজনে ধন্যবাদও জানান তারা।
আয়োজকরা জানান, পিঠা-পুলির এ ধরনের সমারোহ সবসময় তরুণ প্রজন্মকে আকর্ষণ করে। পাশপাশি বিভিন্ন ধরনের পিঠা তৈরি করে স্টলে বিক্রি করার মাঝেই আনন্দ তাদের। এতে তরুণরা বিভিন্ন পিঠার সাথের পরিচিত হতে পারছে।
গ্রাম বাংলার মানুষের চিত্ত বিনোদন ও নির্মল আনন্দ উপভোগের জন্য বছরের অধিকাংশ সময় আয়োজন করা হতো বিভিন্ন আচার অনুষ্ঠানের। এখন আর এসব অনুষ্ঠানের আয়োজন করা হয় না। পিঠা উৎসবের মাধ্যমে গ্রাম বাংলার সেই হারানো ঐতিহ্য আবারও শহরে ফিরে আসবে এমনটিই মনে করেন আয়োজকরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ