শিরোনাম
লায়ন্স ক্লাব অব লক্ষ্মীপুর সিটির কমিটি গঠন কুশাখালীতে আমার গ্রাম ফাউন্ডেশনের কমিটি গঠন লক্ষ্মীপুরে অনির্বান ফাউন্ডেশন স্বেচ্ছাসেবী সংগঠনের আত্মপ্রকাশ দক্ষিণ হামছাদী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নির্বাচিত হলেন কামাল ভূঁইয়া লক্ষ্মীপুরে সনাকের দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বিষয়ক ওরিয়েন্টেশন লক্ষ্মীপুরে অনুষ্ঠিত হয়েছে নিক্বণের নৃত্য প্রতিযোগিতা লক্ষ্মীপুরে ফুটবল খেলাকে কেন্দ্র করে যুবকের উপর হামলা লক্ষ্মীপুরে ব্যবসায়ীর উপর হামলার অভিযোগ বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন লক্ষ্মীপুর ক্লাব পুকুরদিয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১১:১০ অপরাহ্ন

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে লক্ষ্মীপুরে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠন

রিপোটারের নাম / ২০৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

স্টাফ রিপোর্টার: লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার ফাতেমা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে এলাকার অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও সামাজিকভাবে গ্রহণযোগ্য ব্যক্তিবর্গের সমন্বয়ে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গঠন করা হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), লক্ষ্মীপুর কর্তৃক বাস্তবায়নাধীন ‘পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন: টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি এন্ড একাউন্টেবিলিটি (প্যাকটা)’ প্রকল্পের আওতায় উক্ত গ্রুপ গঠন করা হয়। বৃহস্পতিবার (১১আগষ্ট) দালাল বাজার ফাতেমা বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত অ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠন সভার মাধ্যমে ফজলে রাব্বীকে সমন্বয়ক, ওয়াজেদ হোসেন ইমন ও রেহানা পারভীনকে সহ-সমন্বয়ক নির্বাচন করে ১৯ সদস্য বিশিষ্ট অ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠিত হয়।
টিআইবি-সনাক কর্তৃক বাস্তবায়নাধীন প্যাকটা প্রকল্পের লক্ষ্য হচ্ছে ”টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি”। এরই ধারাবাহিকতায় অ্যাকটিভ সিটিজেন গ্রুপ-এসিজি টিআইবি-সনাক কর্তৃক অনুমোদিত বাজেট ও নির্দিষ্ট কর্মপরিকল্পনার আলোকে বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে কমিউিনিটি মনিটরিং, স্থানীয় সমস্যা সমাধানের উদ্যোগ, স্থানীয় পর্যায়ে অ্যাডভোকেসি, নিয়মিত সভা, বিভিন্ন তথ্য সংগ্রহ করে কমিউনিটি অ্যাকশন মিটিং এর আয়োজন, দিবস উদযাপন ও প্রচারনামূলক কার্যক্রমে অংশগ্রহণ এবং বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করবে।
সনাক-টিআইবি লক্ষ্মীপুর এর ইয়েস গ্রুপের সাবেক দলনেতা রাজীব হোসেন রাজু’র সঞ্চালনায় এসিজি গঠন সভায় সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি (সনাক), লক্ষ্মীপুর এর সভাপতি প্রফেসর জেড এম ফারুকী এবং স্বাগত বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি মোহাম্মদ আবুল মোবারক ভূইয়া। সভায় এসিজি গঠনের লক্ষ্য, উদ্দেশ্য ও এসিজির কার্যক্রম সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মোঃ বিল্লাল হোসেন।
তিনি বলেন, এসিজির সকল সদস্যগণ এই বিদ্যালয়ের আওতাধীন এলাকার বাসিন্দা। সমাজের শিক্ষিত ও সচেতন নাগরিক হিসাবে এসিজি সদস্যগণ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বিদ্যালয়ের বিদ্যমান বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানের উদ্যোগ গ্রহণ করবেন। এক্ষেত্রে এসিজি বিদ্যালয়ের বিভিন্ন তথ্য সংগ্রহপূর্বক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা মন্ডলী ও পরিচালনা কমিটির সাথে নিয়মিতভাবে সভার আয়োজন করবে। মূলত এসিজির কাজ হবে স্থানীয় পর্যায়ের বিভিন্ন অংশীজনের সাথে আলোচনাপূর্বক বিদ্যালয়ের সামগ্রিক সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করা যা বিদ্যালয়ের সার্বিক শিক্ষার মানোন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে।

সভায় ১৯ সদস্য বিশিষ্ট এসিজির সদস্যদের নাম ঘোষণা করেন সনাক-টিআইবি লক্ষ্মীপুর এর সদস্য ও শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহবায়ক প্রফেসর রফিকুল আহসান এবং নাম ঘোষণার পর তিনি নবগঠিত এসিজি সদস্যদেরকে সনাক পরিবারে স্বাগত জানান।

সভাপতির বক্তব্যে সনাক সভাপতি প্রফেসর জেড. এম ফারুকী বলেন, সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, লক্ষ্মীপুর ২০১০ সাল থেকে লক্ষ্মীপুরে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে গতিশীল করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আজ দালাল বাজার ফাতেমা বালিকা উচ্চ বিদ্যালয়ে এসিজি গঠনের মাধ্যমে আপনারাও দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে সম্পৃক্ত হলেন। আশা করি, আপনারা আপনাদের কাজের মাধ্যমে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতপূর্বক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ