রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন

জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন

রিপোটারের নাম / ১৩০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার: দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠার গুরুত্বপূর্ণ হাতিয়ার জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), লক্ষ্মীপুর। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২২ উপলক্ষে ২৯ সেপ্টেম্বর ২০২২ সকালে লক্ষ্মীপুর প্রেসক্লাব চত্ত্বরে এক মানববন্ধনে তথ্য অধিকার আইন, ২০০৯Ñ এর আওতায় ব্যবসা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও গণমাধ্যমকে অন্তর্ভুক্ত করার পাশাপাশি স্বাধীন মত প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলে আহ্বানও জানায় সনাক লক্ষ্মীপুর।
মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক-টিআইবি লক্ষ্মীপুর এর সভাপতি প্রফেসর জেড. এম ফারুকী। অন্যদের মধ্যে সনাক সদস্য, টিআইবি কর্মী, এসিজি সদস্য ও টিআইবি’র অনুপ্রেরণায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়েস গ্রুপের সদস্যরা মানববন্ধনে অংশগ্রহণ করেন।
২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে এ বছর টিআইবি’র উদ্যোগে “তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক”।
বক্তব্যে প্রফেসর জেড. এম ফারুকী বলেন, “আমাদের সংবিধানে চিন্তার স্বাধীনতা, বাক্্-স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতা দেওয়া হয়েছে এবং এই স্বাধীনতাকে সুদৃঢ় ও কার্যকর করার লক্ষ্যেই তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে। কিন্ত সংশ্লিষ্ট প্রষ্ঠিানগুলো যদি একদিকে আইনটি বাস্তবায়নের কথা বলে আর অন্যদিকে মানুষের বাক্্-স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে, তাহলে আইনটির কার্যকর বাস্তবায়ন সম্ভব হবে না। এর ফলে আইনটির সুফল থেকে মানুষ বঞ্চিত হবে। ”

দুর্নীতি প্রতিরোধ এবং সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার প্রচেষ্টায় তথ্য অধিকার আইন একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করে বলে উল্লেখ করে সনাক সহ-সভাপতি মোহাম্মদ আবুল মোবারক ভূইয়া বলেন, “বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও গণমাধ্যম কর্মীসহ যারা স্বাধীন মত প্রকাশের অধিকার চর্চা করেন তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার কারণে প্রায়ই ঝুঁকির সম্মুখীন হন।” তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে জনগণের তথ্য জানার অধিকার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সনাক লক্ষ্মীপুর এর সদস্য মোঃ রাশেদুল ইসলাম, এডভোকেট জোবায়ের আল মামুন (অনিম) ও শারমিন আক্তার প্রমুখ।

মানববন্ধনে তথ্য অধিকার দিবসের ধারণা পত্র পাঠ করেন সনাক-টিআইবি’র ইয়েস সদস্য রাসেল হোসেন ও ফাল্গুনী আক্তার।

দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায় ছাড়াও টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত দেশের ৪৫টি সচেতন নাগরিক কমিটি (সনাক) অঞ্চলে তথ্য ও পরামর্শ ডেস্ক, তথ্য অধিকার বিষয়ক স্ট্রিকার ক্যাম্পেইন, মানববন্ধন, র‌্যালি, সেমিনার, দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনী ও পথনাটকসহ বিভিন্ন দুর্নীতিবিরোধী সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ