শিরোনাম
লায়ন্স ক্লাব অব লক্ষ্মীপুর সিটির কমিটি গঠন কুশাখালীতে আমার গ্রাম ফাউন্ডেশনের কমিটি গঠন লক্ষ্মীপুরে অনির্বান ফাউন্ডেশন স্বেচ্ছাসেবী সংগঠনের আত্মপ্রকাশ দক্ষিণ হামছাদী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নির্বাচিত হলেন কামাল ভূঁইয়া লক্ষ্মীপুরে সনাকের দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বিষয়ক ওরিয়েন্টেশন লক্ষ্মীপুরে অনুষ্ঠিত হয়েছে নিক্বণের নৃত্য প্রতিযোগিতা লক্ষ্মীপুরে ফুটবল খেলাকে কেন্দ্র করে যুবকের উপর হামলা লক্ষ্মীপুরে ব্যবসায়ীর উপর হামলার অভিযোগ বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন লক্ষ্মীপুর ক্লাব পুকুরদিয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১১:১০ অপরাহ্ন

ছিন্নমূল শিশুদের শিক্ষা কার্যক্রমের সূচনা

রিপোটারের নাম / ৫৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১৯ মার্চ, ২০২৩

নিজস্ব প্রতিনিধি: স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৩ তম জন্মবার্ষিকী অনন্য এক আয়োজনের মধ্য দিয়ে পালন করেছে দেশ ও মানব কল্যাণে নিবেদিত সংগঠন সায়াম মেমোরিয়াল ফাউন্ডেশন। ছিন্নমূল শিশুদের শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য পথকলিদের পাঠশালা নামক একটি স্কুল প্রতিষ্ঠার মাধ্যমেই বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন করে এ সংগঠনটি। শুক্রবার (১৭ মার্চ) দুপুরে রাজধানীর ধানমন্ডি লেকপাড়ে ছিন্নমূল শিশুদের উপস্থিতিতে এ স্কুলের সূচনা হয়। এ স্কুলে সপ্তাহে দু’দিন ছিন্নমূল শিশুদের বিনামূল্যে শিক্ষাদান করা হবে। তাদের সকল শিক্ষা উপকরণও সায়াম মেমোরিয়াল ফাউন্ডেশন থেকে দেয়া হবে। সায়াম মেমোরিয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এস এম আমরিন রাখির পরিকল্পনায় এ স্কুলের সূচনা। স্কুল প্রতিষ্ঠা সম্পর্কে তিনি বলেন,বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছেন-দেখিয়েছেন এবং বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার যে মিশন শুরু করেছেন তা বাস্তবায়নে সমাজের সর্ব শ্রেণির মানুষের শিক্ষার আলোয় আলোকিত হওয়ার বিকল্প নেই। ছিন্নমূল শিশুরা শিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত হচ্ছে,অথচ শিক্ষা গ্রহণ করলে তারাও হতে পারবে একেকজন দেশ গড়ার কারিগর। সেই ভাবনা থেকেই পথকলিদের পাঠশালা নামক এ স্কুল টির প্রতিষ্ঠা।
সায়াম মেমোরিয়াল ফাউন্ডেশন নামক এ সংগঠনটি বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম মেম্বার,প্রথম সারীর জাতীয় নেতা এডভোকেট জাহাঙ্গীর কবির নানক এর প্রয়াত পুত্র সায়াম উর রহমান এর স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকেই এ সংগঠন কর্তৃক অসহায় মানুষদের খাদ্য-বস্ত্র উপহার,গৃহহীন দের ঘর নির্মাণ করে দেয়া,শীতার্তদের শীত বস্ত্র বিতরণ,দারিদ্র্য শিক্ষার্থীদের বৃত্তি প্রদান,যুবকদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান,নারীদের সেলাই-বুটিকস ও কম্পিউটার প্রশিক্ষণ প্রদান,নিয়মিত বেওয়ারিশ লাশ দাপনসহ নানান মানবিক ও সামাজিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। করোনা মহামারী কালে এ সংগঠন কর্তৃক অসহায় পরিবারের কাছে বাজার পৌঁছে দেয়া ছাড়াও করোনা আক্রান্তকারীদের নিয়মিত অক্সিজেন সেবা এবং করোনা হয়ে মৃত্যুবরণকারীদের দাপন কার্যক্রম করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ