শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৫১ পূর্বাহ্ন

এসইপি’র উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

রিপোটারের নাম / ২১৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৫ জুন, ২০২৩

স্টাফ রিপোর্টার: “প্লাস্টিক দূষণের সমাধানে সামিল হই সকলে”এই প্রতিপাদ্য নিয়ে সারা দেশের মতো সাভারের ভাকুর্তায় বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে সোমবার (৫ জুন) সাভারের বেসরকারি প্রতিষ্ঠান সোস্যাল আপলিফটমেন্ট সোসাইটি (সাস) ভাকুর্তা ইমিটেশন জুয়েলারি মুশুরীখোলা এলাকায় র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করে।
সাস এর নির্বাহী পরিচালক হামিদা বেগেমের সভাপতিত্বে সাস মুশুরীখোলা অফিস প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়ে মুশুরীখোলা বাজার প্রদক্ষিণ শেষে অফিসে এসে শেষ হয়। র‌্যালি শেষে সাস মুশুরীখোলা অফিস মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনায় অংশগ্রহণ করেন সাস এর উপপরিচালক ( প্রোগ্রাম) মঞ্জুর মোর্শেদ, প্রোগ্রাম অফিসার (উন্নয়ন) মো. নবী আলম, ইমিটেশন জুয়েলারি প্রকল্পের ব্যবস্থাপক মো. সিদ্দিকুর রহমান, ঋণ সমন্বয়কারী এম এ হোসেন।
আলোচনা সভায় বক্তব্য দেন সাস এর নির্বাহী পরিচালক হামিদা বেগম। ইমিটেশন জুয়েলারি কারখানার উদ্যোগক্তাদের পরিবেশ সম্পর্কে সচেতন করতে বিশ্ব পরিবেশ দিবস পালনে সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তব‍্যে বলেন, জুয়েলারি উদ্যোক্তাদের পাশাপাশি এ অঞ্চলের মানুষ পরিবেশ সম্পর্কে আরও বেশি সচেতন হবে। তিনি বক্তব‍্যে আরও বলেন, সুস্থভাবে বেঁচে থাকতে হলে আমাদের স্বার্থেই পরিবেশকে রক্ষা করতে হবে। সবাইকে বেশি করে গাছ রোপণ করতে হবে। যেখানে-সেখানে ময়লা-আবর্জনা, ক্ষতিকর রাসায়নিক দ্রব্য ফেলা যাবে না, এতে পরিবেশ দূষিত হবে। আমাদের সকলকে সাবধান হতে হবে, দূষণমুক্ত পরিবেশ গড়তে হবে।
উপ-প্রকল্পের কমিউনিকেশন অ‍্যান্ড ডকুমেন্টেশন অফিসার ফাহাদ বিন বেলায়েতের সঞ্চালনায় স্বাগত বক্তব‍্যে উপ-প্রকল্পের ফোকাল পারসন মো: নবী আলম বলেন,
পিকেএসএফ-এর সহাতায় সাসটেনেইবল এন্টারপ্রাইজ প্রজেকক্টের আওতায় সাস সংস্থা ভাকুর্তা এলাকায় ইমিটেশন জুয়েলারি উদ‍্যোক্তাদের উন্নয়নে স্বাস্থ‍্যসম্মত এবং কর্মবান্ধব ইমিটেশন জুয়েলারি উদ্যোগের প্রসার উপ-প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করছে। এ প্রকল্পের অন‍্যতম উদ্দেশ‍্য হলো কারখানার কারিগরদের স্বাস্থ‍্য সচেতনতার মাধ‍্যমে পরিবেশসম্মত পরিবেশে কাজ করতে উদ্বুদ্ধ করা এবং উদ‍্যোক্তাদের কারখানাগুলোকে পরিবেশবান্ধব হিসেবে গড়ে তোলা। তিনি বক্তব‍্যে আরও বলেন, প্রকল্পের সকল কর্মকর্তা উদ‍্যোক্তা ও কারিগরদের স্বাস্থ‍্য সুরক্ষায় এবং পরিবেশ সম্পর্কে সচেতন করতে প্রতিনিয়ত পরামর্শ দিচ্ছে। তাদের পরামর্শে অনেকে পরিবেশ সম্পর্কে সচেতন হয়েছেন এবং অন‍্যরাও হচ্ছেন। উদ‍্যোক্তাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ তার-ই প্রমাণ।

উপ-প্রকল্পের পরিবেশ কর্মকর্তা তাজিউল আহমেদ বক্তব‍্যে বলেন, পরিবেশ আমাদের অনেক কিছু দিয়েছে,আমরা যদি পরিবেশ রক্ষায় এগিয়ে না আসি তাহলে একটা সময় পরিবেশ আমাদের জন্য বিরাট হুমকির কারণ হয়ে দাঁড়াবে। তাই আমাদের পরিবেশ সম্পর্কে সচেতন হওয়া জরুরি। আলোচনা সভা শেষে প্রায় শতাধিক উদ্যোক্তাদের মাঝে ফলদ ও বনজ চারা বিতরণ করা হয়। উক্ত অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন উপ-প্রকল্পের সাভার অঞ্চলের ঋণ সমন্বয়কারী এম এ হোসেন, জুয়েলারি উপপ্রকল্পের টেকনিক্যাল অফিসার, ইব্রাহিম জুনায়েদ, একাউন্টস এন্ড প্রকিউরমেন্ট অফিসার রিয়াজ উদ্দিন প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ