শিরোনাম
লায়ন্স ক্লাব অব লক্ষ্মীপুর সিটির কমিটি গঠন কুশাখালীতে আমার গ্রাম ফাউন্ডেশনের কমিটি গঠন লক্ষ্মীপুরে অনির্বান ফাউন্ডেশন স্বেচ্ছাসেবী সংগঠনের আত্মপ্রকাশ দক্ষিণ হামছাদী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নির্বাচিত হলেন কামাল ভূঁইয়া লক্ষ্মীপুরে সনাকের দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বিষয়ক ওরিয়েন্টেশন লক্ষ্মীপুরে অনুষ্ঠিত হয়েছে নিক্বণের নৃত্য প্রতিযোগিতা লক্ষ্মীপুরে ফুটবল খেলাকে কেন্দ্র করে যুবকের উপর হামলা লক্ষ্মীপুরে ব্যবসায়ীর উপর হামলার অভিযোগ বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন লক্ষ্মীপুর ক্লাব পুকুরদিয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১১:১৩ অপরাহ্ন

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সাধারণ মানুষের হবে কোন গতি?

রিপোটারের নাম / ১০০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২৭ মে, ২০২২

দিন দিন বাড়ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর দাম। সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে এসব পণ্যসামগ্রীর মূল্য। বিশেষ করে নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের দুঃসময় চলছে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে। ফলে স্বাভাবিক যাপিত জীবন বিঘ্ন হচ্ছে।
প্রতিটি নিত্য প্রয়োজনীয় বস্তুর দাম বাড়ার কারণে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন নিম্ন আয়ের মানুষজন।

ব্যবসায়িক সিন্ডিকেট কিংবা কোনো অসৎ মহলের তৎপরতায় গত কয়েকমাস থেকে দ্রব্যমূল্যের দাম বেড়ে চলছে। সাধারণ লবণ থেকে শুরু করে মাছ-মাংশসহ সব কিছুর দাম দিন দিন সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। নিম্ন আয়ের মানুষজনের প্রয়োজন সীমিত হচ্ছে। গড় অানুপাতিক হারে দেশে মাথা পিছু আয় বাড়লেও বাড়ে নি সাধারণ মানুষের জীবনমান। বরং নিজেদের আর্থিক অবস্থার উন্নতি না হওয়া কিংবা আয় বৃদ্ধি না হওয়ার কারণে দিন দিন যাপিত জীবন নিম্নমানে ধাবিত হচ্ছে। বেতন-ভাতা সহ অন্যান্য সুযোগ সুবিধার উন্নতি না ঘটার ফলে সাধারণ জীবন পরিচালিত হচ্ছে শোচনীয়ভাবে।

অনেকে আবার দেশের দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির দোষ দিচ্ছেন মুদ্রাস্ফীতিকে অর্থাৎ টাকার মূল্যহ্রাস। তবে মুদ্রাস্ফীতি কিংবা সিন্ডিকেট যা-ই হোক না কেনো এ ঊর্ধ্বগতির গতি হ্রাস করতে না পারলে দেশের নিম্নবিত্ত ও মধ্যবিত্তরা চরম হতাশা ও অভাবগ্রস্তের মধ্য দিয়ে দিনাতিপাত করতে হবে যা একটি উন্নয়নশীল দেশের জন্য অমঙ্গলজনক ও লজ্জাজনক। যতই উন্নয়ন উন্নয়ন বলে স্লোগানে গলা ফাটানো হোক না কেনো এ দুইটা জনগোষ্ঠীর জীবনমানের উন্নতি না ঘটলে আমরা কোনোভাবে-ই নিজেদের উন্নয়নশীল কিংবা উন্নত জাতি দাবি করতে পারি না।

দ্রব্যমূল্যের দাম যতই বৃদ্ধি পাচ্ছে ততই জনসাধারণের জীবন বিপন্ন হচ্ছে। স্বল্প আয়ের মানুষজন দিশেহারা হয়ে যাচ্ছে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির জোয়ারে। জীবনের ছন্দপতন ঘটছে। জনজীবন বাধাগ্রস্ত হচ্ছে। পাল্টে যাচ্ছে যাপিত জীবনের চিত্র। পথ মোড় নিচ্ছে ভিন্নপথে।
তাই জনসাধারণের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম হ্রাস করা সময়ের দাবি।
একমাত্র সরকারি পদক্ষেপে এ মূল্যহ্রাস ঘটানো সম্ভব। তাই সরকারসহ সংশ্লিষ্ট মহলের কাছে দাবি, আপনারা এ ঊর্ধ্বগতির বিরুদ্ধে হস্তক্ষেপ করুন, লাগাম টেনে ধরুন। জনসাধারণকে সুস্থ ও শান্তিমতো বাচঁতে দিন। সচেতন মহলের কাছে আকুল আবেদন সময় থাকতে সোচ্চার হোন, আওয়াজ তুলুন দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বিরুদ্ধে। জনসাধারণকে সাধারণ জীবনযাপনে সহযোগিতা করুন।
সাধারণ মানুষ বাঁচলে, বাঁচবে দেশ।

লেখাঃ হুসাইন মুহাম্মাদ রাসেল
লেখক, সংগঠক ও মিডিয়াকর্মী


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ